৫ দিনে অর্ধশত কোটি টাকা ক্ষতি বরিশাল জেলায়

প্রকাশিত: ২:৫৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০২০

৫ দিনে অর্ধশত কোটি টাকা ক্ষতি বরিশাল জেলায়
নিউজটি শেয়ার করুন

অস্বাভাবিক জোয়ার ও বন্যায় বরিশাল জেলায় মৎস্য, কৃষি, বাঁধ, শিক্ষা প্রতিষ্ঠান ও রাস্তাঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ১৮ আগস্ট থেকে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে অতিবর্ষণ ও অতি জোয়ারের ফলে নিম্নাঞ্চল প্লাবিত হয়।

 

কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার ফলে ২১ হাজার ৮২০ হেক্টর ফসলি জমির রোপা আমন, উফসী আমন, আমন বীজতলা, গ্রীষ্মকালীন শাক-সবজি, পানের বরজ বিনষ্ট বা আংশিক নষ্ট হওয়ার ফলে আনুমানিক ১৩ দশমিক ৯৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

 

প্রাণিসম্পদ বিভাগ জানায়, জেলায় পোল্ট্রি ও ডেইরি খামারসহ ৯০ হাজার গরু, ছাগল, মহিষ এবং ছয় লাখ ৮০ হাজারটি হাঁস, মুরগি, গবাদিপশু ক্ষতির মুখে পড়েছে।

 

এদিকে, মৎস্য বিভাগের তথ্য অনুযায়ী, অতিরিক্ত পানির কারণে জেলার ১০ হাজার ১০১টি ঘেরের আনুমানিক ৩৮ দশমিক ০৩ কোটি টাকার মৎস্য সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে।

 

পানি উন্নয়ন বোর্ড জানায়, জেলায় নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় ৫১০ মিটার বাঁধ ও ২৬০ মিটার নদীভাঙন হয়েছে। জেলার ১২টি প্রাথমিক, ২৫টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের আংশিক ক্ষতি হয়েছে। এছাড়া প্রায় ৩৮৩ কিলোমিটার কাঁচা-পাকা গ্রামীণ রাস্তাঘাট আংশিক ও সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে।

 

ক্ষয়ক্ষতির বিষয়ে বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন, ‘অস্বাভাবিক জোয়ার ও বন্যায় ক্ষতিগ্রস্ত সদর উপজেলার পাঁচ শতাধিক পরিবারকে সহায়তা করা হয়েছে। এছাড়া অন্যান্য উপজেলায় দুস্থ পরিবারের মধ্যে শুকনো খাবার বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে।’


নিউজটি শেয়ার করুন

আমাদের ফেসবুক পেজ