প্রেম প্রস্তাবের দিন আজ

প্রকাশিত: ৯:৫৫ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৮, ২০২৩

প্রেম প্রস্তাবের দিন আজ
নিউজটি শেয়ার করুন

 

 

বরিশাল, নবকন্ঠ ডেস্ক ::  আজ প্রোপোজ ডে; অর্থাৎ প্রেম প্রস্তাব জানানোর দিন। এদিন গোলাপের তোড়া তো থাকেই, আংটি দিয়েও প্রেম নিবেদন করেন অনেকে। এই দিনটি বিশেষ করে তুলতে একসঙ্গে ক্যান্ডেল লাইট ডিনারও সারেন অনেকে। এদিন নিজের প্রিয় মানুষটিকে মন খুলে মনের কথা জানান। যদি সে আপনার সত্যি ভালোবাসা হয়, তবে হ্যাঁ বলবেই!

 

 

ভ্যালেন্টাইনস ডে-এর আগে বিশেষ দিনগুলোর মধ্যে দ্বিতীয় দিনটি হল প্রোপোজ ডে। আজ ৮ ফেব্রুয়ারি এই বিশেষ দিন। ভালোবাসার মানুষকে এই দিন প্রেমের প্রস্তাব জানানোর দিন।

 

গুগল নিউজে (Google News) নবকন্ঠ২৪’র সকল খবর পেতে ফলো করুন

 

দিনটি পালনের নেপথ্যে রয়েছে একটি সুন্দর ইতিহাস। সে ইতিহাসের গল্প শুনতে হলে পিছিয়ে যেতে হয় ১৫ শতকের ইউরোপে। ১৪৭৭ সালের ঘটনা। মনে করা হয়, এই দিনেই অস্ট্রিয়ান আর্চডিউক ম্যাক্সিমিলান মেরি অফ বার্গান্ডিকে হীরের আংটি দিয়ে প্রেমের প্রস্তাব জানান।

 

 

এর অনেক পরে ১৮১৬ সালের আরেকটি ঘটনাও এই দিনটিকে আরও গুরুত্বপূর্ণ করে তোলে। রাজকন্যা শার্লটের সঙ্গে তার হবু স্বামীর বাগদানের অনুষ্ঠান এই দিনেই হয়। তারপর থেকে ভ্যালেন্টাইন সপ্তাহের দ্বিতীয় দিন পালিত হয় প্রোপোজ ডে হিসেবে।

 

 

উনিশ শতক থেকেই ইউরোপজুড়ে বেশ জনপ্রিয় হয়ে ওঠে ভ্যালেনটাইনস সপ্তাহের আগের এই বিশেষ দিন। দেখতে দেখতে এখন সময় গড়িয়েছে অনেকটাই। সারা বিশ্ব জুড়েই এখন এই দিনটি বেশ গুরুত্বপূর্ণ প্রেমিক প্রেমিকাদের কাছে।

 

 

ভালোবাসার মরশুমের দ্বিতীয় দিন হল প্রোপোজ ডে। এই দিন ভালোবাসার মানুষটির কাছে আর রাখঢাক রাখার দিন নয়। মনের সব দোটানা পেরিয়ে ভালোবাসার কথা জানিয়ে দেওয়ার অবকাশই হল প্রোপোজ ডে।

 

 

ভালোবাসার অন্যতম দিন হিসেবে ধরা প্রোপোজ ডে। অনেকের প্রেমের সম্পর্কেই এই দিনটি বিশেষ মাইলস্টোন। এই দিন থেকেই অনেকে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেন। এমনকী দিনটি স্মরণীয় করে রাখতে বিশেষ আয়োজনও করা হয়।


নিউজটি শেয়ার করুন

আমাদের ফেসবুক পেজ