পিরোজপুরে যুদ্ধাপরাধে ৪ জনের মৃত্যুদণ্ড

প্রকাশিত: ২:০২ অপরাহ্ণ, জুলাই ২০, ২০২৩

পিরোজপুরে যুদ্ধাপরাধে ৪ জনের মৃত্যুদণ্ড
নিউজটি শেয়ার করুন

 

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় পিরোজপুরের চারজনের মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

 

 

বৃহস্পতিবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় দেন। অন্য দুই সদস্য হলেন-বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম।

 

 

 

দণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলেন- আব্দুল মান্নান হাওলাদার ওরফে আব্দুল মান্নান ডিলার ওরফে মান্নান (৭৫), আশ্রাব আলী ওরফে আশরাফ আলী হাওলাদার (৬৭), মহারাজ হাওলাদার ওরফে হাতকাটা মহারাজ (৬৮) ও নুরুল আমীন হাওলাদার। মামলায় প্রথমে সাতজন আসামি থাকলেও এখন এই চারজন জীবিত আছেন।

 

 

 

মামলায় প্রসিকিউশনের পক্ষে শুনানিতে ছিলেন প্রসিকিউটর সাহিদুর রহমান। তার সঙ্গে ছিলেন প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন। অপরদিকে আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট গাজী এমএইচ তামিম।

 

 

 

এর আগে, ২০১৬ সালের ১২ এপ্রিল তদন্ত শুরু করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। ট্রাইব্যুনালের কর্মকর্তা বদরুল আলম এ তদন্ত শুরু করেন। ঐ বছরের ৬ নভেম্বর মামলার তদন্ত শেষ হয়। তদন্ত শেষে ৩৩ জনকে সাক্ষী করা হয়।

 

 

 

আসামিদের বিরুদ্ধে অবৈধ আটক, নির্যাতন, অপহরণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণ, হত্যা ও গণহত্যার মোট ৪টি অভিযোগ আনা হয়। ২০১৮ সালের নভেম্বরে মামলায় প্রতিবেদন দাখিল করে তদন্ত সংস্থা।


নিউজটি শেয়ার করুন

আমাদের ফেসবুক পেজ