নির্বাচনী কাজে সরকারি অ্যাম্বুলেন্স ব্যবহার, চেয়ারম্যানকে জরিমানা

প্রকাশিত: ৩:২৪ অপরাহ্ণ, ডিসেম্বর ৪, ২০২৩

নির্বাচনী কাজে সরকারি অ্যাম্বুলেন্স ব্যবহার, চেয়ারম্যানকে জরিমানা
নিউজটি শেয়ার করুন

 

সরকারি ‘স্বপ্নযাত্রা’ অ্যাম্বুলেন্স ব্যবহার করে লক্ষ্মীপুর-২ (রায়পুর-সদর একাংশ) আসনের আওয়ামী লীগের প্রার্থীর সঙ্গে সাক্ষাৎ করতে যান ইউপি চেয়ারম্যানসহ কয়েকজন জনপ্রতিনিধি। এ ঘটনায় রায়পুর উপজেলার দক্ষিণ চরবংশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু জাফর মো. সালেহ মিন্টু ফরায়েজীকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

 

 

রোববার (৩ ডিসেম্বর) রাত ১০টার দিকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মনিরা খাতুন ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযুক্ত ইউপি চেয়ারম্যান মিন্টু ফরায়েজীকে এ অর্থদণ্ড দেন। দ্বাদশ সংসদ নির্বাচনের লক্ষ্মীপুর-২ আসনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অনজন দাশ বিষয়টি নিশ্চিত করেছেন।

 

 

 

খোঁজ নিয়ে জানায়, জেলা প্রশাসন থেকে তৃণমূল পর্যায়ে মানুষের সেবা নিশ্চিতের জন্য সরকারিভাবে ‘স্বপ্নযাত্রা’ অ্যাম্বুলেন্স দেয়া হয়েছে। এটি শুধু রোগীদের সেবার জন্য ব্যবহার করা হবে। কিন্তু রোববার সন্ধ্যায় চেয়ারম্যান মিন্টু ফরায়েজী ওই অ্যাম্বুলেন্সে করে লোকজন নিয়ে জেলা শহরে লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য প্রার্থী নুরউদ্দিন চৌধুরী নয়নের বাসায় যান। যা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন। এছাড়া দ্বাদশ সংসদ নির্বাচনের ভোট গ্রহণের ৩ সপ্তাহ পূর্বে আওয়ামী লীগ প্রার্থীর পক্ষে প্রচারণার কাজ করেও তিনি বিধি লঙ্ঘন করেছেন।

 

 

 

এদিকে ‘স্বপ্নযাত্রা’ অ্যাম্বুলেন্স পরিচালনার নীতিমালায় বলা আছে, রোগী বহন ব্যতীত অন্য কোনো কাজে অ্যাম্বুলেন্স ব্যবহার করা যাবে না। এছাড়া ব্যক্তিগত এবং রাজনৈতিক কর্মকাণ্ডে অ্যাম্বুলেন্স ব্যবহারে নিষেধাজ্ঞা রয়েছে নীতিমালায়।

 

 

 

সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালার বিধি ১৪ এর ২ লঙ্ঘনের দায়ে বিধি ১৮ অনুযায়ী ইউপি চেয়ারম্যানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

 

 

 

ইউপি চেয়ারম্যান আবু জাফর মিন্টু ফরায়েজী বলেন, ‘আমি একটু অসুস্থ। এরপরও দুইজন মেম্বারকে (ইউপি সদস্য) নিয়ে স্বপ্নযাত্রা অ্যাম্বুলেন্সে করে এমপি সাহেবের সঙ্গে দেখা করতে লক্ষ্মীপুর শহরে গিয়েছি। পরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আমাকে ৫০ হাজার টাকা অর্থদণ্ডের কথা জানান।’

 

 

 

রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অনজন দাশ বলেন, ‘স্বপ্নযাত্রা অ্যাম্বুলেন্স রোগীদের সেবার জন্য দেয়া হয়েছে। কিন্তু ইউপি চেয়ারম্যান মিন্টু নির্বাচনী কাজে ব্যবহার করেছেন। ভোটের ৩ সপ্তাহ আগে প্রার্থীর পক্ষে প্রচারণা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন। এসব ঘটনায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ওই ইউপি চেয়ারম্যানকে অর্থদণ্ড দেয়া হয়েছে।’

 

 

এদিকে, গত শনিবার (২ ডিসেম্বর) বিকেলে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করে লক্ষ্মীপুর-২ আসনে দলীয় প্রার্থীর পক্ষে মতবিনিময় সভার আয়োজন করায় রায়পুরের উত্তর চরআবাবিল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কৌশিক আহমেদ সোহেলকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

 

অন্যদিকে, লক্ষ্মীপুর-২ আসনের বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরউদ্দিন চৌধুরী নয়ন নৌকার মনোনয়ন পেয়েছেন। দলীয় মনোনয়ন পেয়ে লক্ষ্মীপুরের রায়পুরে আসলে তার পক্ষে মোটরসাইকেল শোভাযাত্রা করা হয়। এ ঘটনায় আচরণবিধি লঙ্ঘন করার কারণ দর্শানোর জন্য নির্দেশ দিয়েছে নির্বাচনী অনুসন্ধান কমিটি।


নিউজটি শেয়ার করুন

আমাদের ফেসবুক পেজ