গতি নিয়ে এগোচ্ছে মিগজাউম, আছড়ে পড়বে কোথায়

প্রকাশিত: ৯:১৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৫, ২০২৩

গতি নিয়ে এগোচ্ছে মিগজাউম, আছড়ে পড়বে কোথায়
নিউজটি শেয়ার করুন

 

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মিগজাউম অগ্রসর হচ্ছে। ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, শক্তি বাড়িয়ে উত্তর দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড়। অভিমুখ দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূল। মঙ্গলবার দুপুরের মধ্যে এই ঘূর্ণিঝড় শক্তি বাড়িয়ে আঘাত হানতে পারে দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলে।

 

 

ভারতের আবহাওয়াবিদরা জানিয়েছেন, অন্ধ্রপ্রদেশের নেল্লোর ও মছলিপত্তনামের মাঝামাঝি বাপাটলা উপকূলে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে স্থলভাগে। সেই সময় এই শক্তিশালী ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার, সর্বোচ্চ ১১০ কিলোমিটার হতে পারে।

 

 

 

ঘূর্ণিঝড়ের সরাসরি কোনো প্রভাব না পড়লেও পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে বৃষ্টি হতে পারে। কিছুটা উত্তাল থাকবে সমুদ্র উপকূল।

 

 

 

ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে ভারতের চেন্নাইয়ে সোমবার সকাল থেকে তুমুল বৃষ্টি হচ্ছে। ভারি বৃষ্টিতে নগরীর বেশিরভাগ এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। বিমানবন্দরের রানওয়ে প্লাবিত হওয়ায় বিমান চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

 

 

 

উপকূলের দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় মোকাবেলার প্রস্তুতি হিসেবে তামিলনাড়ু সরকার জনগণকে সোমবার বাড়ির ভেতরে থাকার এবং বাড়িতে থেকেই কাজ করার পরামর্শ দিয়েছে। বাসিন্দাদের দরজা-জানালা বন্ধ রাখার, জরুরি ও দামি জিনিসপত্র পানিরোধী পাত্রে রাখার এবং গাছের নিচে আশ্রয় না নেওয়ায় পরামর্শও দেওয়া হয়েছে। সেইসঙ্গে শুকনা খাবার, পানীয় জল এবং প্রয়োজনীয় ওষুধের মত গুরুত্বপূর্ণ সরবরাহ সংগ্রহ করে রাখতেও অনুরোধ জানানো হয়েছে।

 

 

 

মঙ্গলবার সকাল ৭টা থেকে আগামী ৬ ঘণ্টার বাংলাদেশের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকাসহ আশপাশের এলাকায় আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘলা হতে পারে। এ সময় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া উত্তর বা উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

 

 

 

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূল থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।


নিউজটি শেয়ার করুন

আমাদের ফেসবুক পেজ