বাউফলের বিদ্যুৎ বিলে ‘রেভিনিউ স্ট্যাম্প’ লাগানোর বালাই নেই

প্রকাশিত: ৯:৪৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০২০

বাউফলের বিদ্যুৎ বিলে ‘রেভিনিউ স্ট্যাম্প’ লাগানোর বালাই নেই
নিউজটি শেয়ার করুন

বিধি মোতাবেক ৪শ টাকার উপরে বিদ্যুৎ বিল হলেই ১০ টাকা করে রেভিনিউ স্ট্যাম্প লাগানোর নিয়ম থাকলেও বাউফলের বিভিন্ন বানিজ্যিক ব্যাংকগুলোতে বিদ্যুৎ বিলে রেভিনিউ স্ট্যাম্প লাগানো হয়না। ফলে সরকার প্রতি মাসে লাখ লাখ টাকা রাজস্ব আয় থেকে বঞ্ছিত হচ্ছে।

 

সংশ্লিষ্ট সূত্র জানায়, বাউফলে এক লাখের উপরে বিদ্যুৎ গ্রাহক প্রতি মাসে বিভিন্ন সরকারী ও বেসরকারী ব্যাংকে তিন কোটি টাকার উপরে বিদ্যুৎ বিল পরিশোধ করেন। কিন্তু অধিকাংশ ব্যাংকে বিদ্যুৎ বিল পরিশোধের সময় ১০ টাকার রেভিনিউ স্ট্যাম্প লাগানো হয়না।

 

জনৈক এক গ্রাহক অভিযোগ করেছেন, তিনি বৃহস্পতিবার ২৪২-২৫৪০ হিসাব নম্বরে ১৫৯৫ টাকা এবং ২৪২-২৫৪৫ নম্বরের হিসাবে ১৪৬৯ টাকা পরিশোধের জন্য বাউফল বাজার রোডস্থ অগ্রণী ব্যাংকে বিদ্যুত বিলের দুইটি কাগজ জমা দেন। টাকা রেখে ওই বিলের কাগজে একটি ইনিসিয়াল স্বাক্ষর ও সিল মেরে অর্ধেক বিল কাগজ ফেরৎ দেন। কিন্তু ওই দুইটি বিলের কাগজে ১০ টাকা করে রেভিনিউ স্ট্যাম্প লাগানো হয়নি।

 

অভিযোগ রয়েছে, অধিকাংশ ব্যাংকগুলোতে পরিশোধকৃত অর্ধেকেরও বেশি বিদ্যুৎ বিলের কাগজে রেভিনিউ স্ট্যাম্প লাগানো হয় না। এর ফলে সরকার প্রতি মাসে ৫ লাখ টাকা করে বছরে ৬০ লাখ টাকা রাজস্ব আয় থেকে বঞ্ছিত হচ্ছেন।

 

এ ব্যাপারে পটুয়াখালী পল্লী বিদ্যুৎ সমিতির বাউফল জোনাল অফিসের ডিজিএম একে আজাদ বলেন,‘ বিধি অনুযায়ি ৪শ টাকার উপরে বিদ্যুৎ বিলের কাগজে পরিশোধের সময় ১০টাকা করে রেভিনিউ স্ট্যাম্প লাগাতে হবে। আমাদের নির্ধারিত ব্যাংকের শাখায় বিল পরিশোধের সময় রেভিনিউ স্ট্যাম্প না লাগিয়ে থাকলে অপরাধ করেছেন। এ বিষয়ে আমরা খবর নিয়ে কতৃপক্ষকে অবহিত করবো।’


নিউজটি শেয়ার করুন

আমাদের ফেসবুক পেজ