কোরআনের আকৃতিতে দৃষ্টিনন্দন মক্কা গেট

প্রকাশিত: ১১:২৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২২

কোরআনের আকৃতিতে দৃষ্টিনন্দন মক্কা গেট
নিউজটি শেয়ার করুন

 

পবিত্র মক্কা নগরীতে প্রবেশ করতে হয় জেদ্দা দিয়ে। এই জেদ্দা থেকে মক্কা যাওয়ার পথেই চোখে পড়ে ‘দ্য গেট অব মক্কা’ বা বাওওয়াবাত মক্কা। কাঠের রেহালের ওপর কুরআন খুলে রাখলে যেমন দেখা যায়, এই গেটের আকৃতিও ঠিক সেই রকম। ফলে এটি কোরআন গেট নামেও পরিচিত। পবিত্র নগরীতে প্রবেশের পথে এমন একটি স্থাপনা পর্যটক ও হজ-উমরাহ যাত্রীদের মধ্যে তৈরি করে অন্য রকম অনুভূতি। খবর আল আরাবিয়া।

 

 

দূরত্বের হিসেবে পবিত্র বাইতুল্লাহ শরিফ থেকে ২৭ কিলোমিটার দূরে অবস্থিত দৃষ্টিনন্দন এই স্থাপনা। গেটটি পবিত্র মক্কা নগরীর হারাম শরিফের সীমারেখা হিসেবেও গণ্য হয়। ১৯৭৯ সালে এর নকশা করেন সৌদি ডিজাইনার জিয়া আজিজ জাহিদ ও স্থাপত্যশিল্পী সামির আল-আবদ।

 

 

৪,৭১২ বর্গমিটার পরিধির এই প্রকল্প বাস্তবায়নে তখনই ব্যয় হয়েছিল ৪৬ মিলিয়ন রিয়াল। মক্কার তৎকালীন মেয়র উসামা বিনি ফজলের নেতৃত্বে এর নির্মাণকাজ সম্পন্ন হয়। দীর্ঘ ৪৩ বছর পর মক্কার বিখ্যাত এই স্থাপনার রক্ষণাবেক্ষণ ও সৌন্দর্য বর্ধনের কাজ শুরু করেছে সৌদি আরব কর্তৃপক্ষ।

 

 

১৫২ মিটার দৈর্ঘ্য ও ৩১ মিটার প্রস্থের দৃষ্টিনন্দন এই স্থাপনাটি নির্মাণ করা হয় কংক্রিট, প্লাস্টিক, কাচ, কাঠসহ বিভিন্ন উপাদান দিয়ে। সড়কের দুই পাশে ৩০-৪৮ মিটার প্রস্থ ও ৩ মিটার উঁচু দুটি স্তম্ভ রয়েছে।

 

 

এই দুই স্তম্ভের ওপর রয়েছে ৮০ মিটার দৈর্ঘ্য ও ১৮-৪৮ মিটার প্রস্থের দুটি ডানা, যা সড়কের ওপর মিলিত হয়েছে ২৩ মিটার উচ্চতায়। সেখানে স্থাপন করা হয়েছে, কোরআনের দুটি পৃষ্ঠার আকৃতি, যার দৈর্ঘ্য ২৬ মিটার এবং প্রস্থ ১৬.৫ মিটার।

 

 

 

মক্কা গেট প্রকল্পের আওতায় রাস্তার দুই পাশে রয়েছে পরিকল্পিত ছোট-বড় ঝোপঝাড়সহ অসংখ্য খেজুরগাছ। পবিত্র বায়তুল্লাহয় ঢোকার আগে এমন স্থাপনা এমনিতেই হজ-ওমরাকারীদের মনকে অভিভূত করে দেয়। তবে রাতের অন্ধকারে দর্শনার্থীদের মুগ্ধতা আরও বাড়িয়ে দেয় এর দৃষ্টিনন্দন আলোকসজ্জা। গেটের দুই পাশের দেওয়ালে রয়েছে নীল ও সবুজ কাচের জানালা। সেগুলোর আলোকচ্ছটা খুবই মনোমুগ্ধকর।

 

 

নির্মাণকালের স্মৃতিচারণ করে মক্কা গেটের ডিজাইনার জিয়া আজিজ বলেন, ১৯৭৯ সালে যখন রাজধানী কর্তৃপক্ষ মক্কার প্রধান গেট তৈরির ঘোষণা দেয় তখন আমি ভাবতে বসি, মক্কার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় কী? এরপরই আমার মাথায় এই আইডিয়া আসে। তা থেকেই আমি কাঠের রেহালের ওপর কুরআন রাখা আছে, এমন একটি গেটের নকশা করি।


নিউজটি শেয়ার করুন

আমাদের ফেসবুক পেজ