সোনার দাম বেড়ে প্রতি ভরি ৭৪ হাজার টাকা

প্রকাশিত: ১১:২৯ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২০

সোনার দাম বেড়ে প্রতি ভরি ৭৪ হাজার টাকা
নিউজটি শেয়ার করুন

 

মহামারি করোনাকালে স্বর্ণের বাজারে কাটছে না অস্থিরতা। দামে রেকর্ড গড়ার পর ২ দফায় কমে আবারও বাড়ছে স্বর্ণের দাম। এবার প্রতি ভরিতে এক হাজার ৭৫০ টাকা করে বেড়েছে। বুধবার (০৯ সেপ্টেম্বর) সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস।

 

দেশের বুলিয়ন মার্কেটে দাম বৃদ্ধির কারণ দেখিয়ে সোনার দাম বাড়ানো হয়েছে। তাতে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার কিনতে লাগবে ৭৪ হাজার ৮ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট ৭০ হাজার ৮৫৮ টাকা, ১৮ ক্যারেট ৬২ হাজার ১১০ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার অলংকারের ভরি বিক্রি হবে ৫১ হাজার ৭৮৮ টাকায়। নতুন দর আজ বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) থেকে সারা দেশে কার্যকর হচ্ছে।

 

সর্বশেষ গত ২১ আগস্ট সোনার দাম ভরিতে সাড়ে ১ হাজার ৪৫৮ টাকা কমিয়েছিল সমিতি। তার আগে ৬ আগস্ট প্রতি ভরি সোনার দাম বেড়ে ৭৭ হাজার ২১৬ টাকা হয়, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ।

 

বুধবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৭২ হাজার ২৫৮ টাকা, ২১ ক্যারেট ৬৯ হাজার ১০৯ টাকা, ১৮ ক্যারেট ৬০ হাজার ৩৬১ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা বিক্রি হয়েছে ৫০ হাজার ৩৯ টাকায়। কাল থেকে ২২, ২১, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতির সোনার ভরিতে ১ হাজার ৭৫০ টাকা বৃদ্ধি পাচ্ছে।

 

গত কয়েক মাস ধরেই আন্তর্জাতিক বাজারে সোনার দর ঊর্ধ্বমুখী। সেই কারণে দেশের বাজারেও দফায় দফায় দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা। গত ২৩ জুন সোনার দাম ভরিতে ৫ হাজার ৮২৫ টাকা, গত ২৪ জুলাই ২ হাজার ৯১৬ টাকা, ৬ আগস্ট ৪ হাজার ৪৩৩ টাকা বৃদ্ধি করে জুয়েলার্স সমিতি। তারপর দুই দফায় কমে ৪ হাজার ৯৫৮ টাকা। বিশ্ব বাজারে বুধবার রাত সাড়ে ১১টায় প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) সোনার দাম ছিল ১ হাজার ৯৪৬ ডলার।

 

সংবাদ বিজ্ঞপ্তিতে জুয়েলার্স সমিতির সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বলেছেন, করোনার কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট, চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধের কারণে ইউএস ডলারের প্রাধান্য খর্ব, তেলের দর পতন ও নানাবিধ জটিল অর্থনৈতিক সমীকরণের মাঝে গত ১৩ ও ২১ আগস্ট দুই দফায় সোনার দাম কমানো হয়। তবে বর্তমানে বুলিয়ন মার্কেটে সোনার দাম বৃদ্ধি পেয়েছে। তাই সার্বিক অবস্থা বিবেচনা করে সোনার দাম বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


নিউজটি শেয়ার করুন

আমাদের ফেসবুক পেজ