অন্যান্য

ভালোবাসা

By admin

October 05, 2023

 

অনুতপ্ত বক্ষের অগ্নি যন্ত্রণার অন্য নাম ভালোবাসি। কেউ কেউ দেখবেন ভালোবাসার জন্য যোগ্যতা খুজতে আপ্লুত। হয়তো কেউ বলবে আগে নিজেকে যোগ্য করে গড়ে তুলেন তারপরে বলবেন ভালোবাসি। আপনাকে কাছে পেয়েও যারা আপনার যোগ্যতা বিশ্লেষণে করে অপমান,তাদের নিকট ভালোবাসা প্রাপ্তিটা সন্দিহান।তারাও দেখবেন ভালোবেসে ফেলেছে,হয়তো চুপিসারে কিন্তু অর্থের দাম্ভিকতায় ব্যস্ত।

 

 

 

যোগ্যতাহীন হওয়ার পরে যে মানুষটাকে আপনার দু’নয়ন খুঁজে চলেছে সারাক্ষণ,সেখানে কোনো অহংকার বা দাম্ভিকতার শক্তি চাইলেও ব্যহত করতে অপারগ হবেন। আপনাকে চুপিসারে নিজের অগোচরে হলেও নিজেকে জানান দিতেই হবে ভালোবাসি।

 

 

 

কেউ কেউ দেখবেন একজন ভালোবাসার মানুষ পেয়েও দূরে ঠেলে দিয়ে স্বাচ্ছন্দ্য প্রকাশ করছেন। শুধুমাত্র এর থেকে ভালো একজনের আশায়। হয়তো এই আশাতেই খুব একজন ভালোবাসার মানুষকে হারালো।তবুও তার যোগ্য একজন মানুষ চাই। এভাবে যোগ্যতার বিচারে যখন সেই ব্যক্তিবর্গ ক্লান্তি প্রকাশে আপ্লুত তখন বয়সের অর্ধসীমা পার তখন সীমিতজ্ঞানে করবে আনচান ফিরে পেতাম যদি সেই মানুষটাকে আবার। আক্ষেপের অবসানে তখন সেই শ্রেণীর ব্যক্তিবর্গ মানসিক যন্ত্রণায় তন্দ্রাহীন। আর বার বার ভাগ্য কে দোষারোপ করে বলবে আমি একজন ভালোবাসার মানুষকে হারালাম।

 

 

 

থাকতে মূল্য দিতে শেখ প্রিয়।আজ আছে কাল হয়তো থাকবে না। নিশ্বাসের বিশ্বাস নেই। শত অপমান লাঞ্চনা নিয়ে পড়ে থাকে একটা মানুষ এক বিন্দু ভালোবাসার আশায়,অপেক্ষা করতে থাকে এক সমুদ্র ভালোবাসা নিয়ে।

 

 

 

একদিন তাকেও কেউ কুড়িয়ে নেয় একরত্তি ভালোবাসার আশায়। সুখের সাম্রাজ্যে পাড়ি সেও দেয়।কিন্তু মাঝরাতে ঢুকরে কেঁদে ওঠে আপনার ব্যাথায়।তবুও হাসে অন্য একজনের ভালোবাসায়। কেউ কেউ আবার অন্য কাউকে জীবনে সাদরে গ্রহণ করা তো দূর কল্পনাতেও তিক্ততার বহিঃপ্রকাশ। মানসিক যন্ত্রণা তাকে হয়তো মৃত্যু নামক যন্ত্রণাকে সাদরে আমন্ত্রণ জানিয়ে আপনজনদের সব মায়া ত্যাগ করছে।আপনাকে হারানোর বেদনা,আপনার অবহেলার অনুদান এভাবে দিচ্ছে।

 

 

 

আপনি কি দিলেন? আর অবশেষে কি পেলেন? ভাবের গভীরতায় ডুবে একবার ভাবুন দেশে এত লোকালয়ের ভীড়ে, সে কেন বারংবার ফিরছে আপনার নীড়ে! কেন? কেন? কেন?

 

 

 

মস্তিষ্ককে বার বার জিজ্ঞেস করেন কেন এত অহংকার কেন এত জিদ আপনার ?মুঠো সাইজের হার্টটা কেন এত হৃদয়-বিদায়ক?সৃষ্টিকর্তার কাছে এক ফোটা চোখের পানি ফেলে চাইলে তিনিও ক্ষমা করে দেন বা প্রাপ্তিময় জিনিসটা দেন।তবে আপনার কেন এত অহংকার।

 

 

 

একদিন এই অহংকার, হিংসাই আপনাকে গ্রাস করবে।তখন হয়তো দেখবেন সেই আপনার শত আঘাতে জর্জরিত করা মানুষটাই আপনার হাত শক্ত করে ধরে বললো আমি আছি সারাক্ষণ, ভালোবাসবো আজীবন।এটাই হয়তো ভালোবাসা।

 

 

 

লেখকঃ তানজিলা আক্তার