বিদ্যালয়ে পাঠদানের পরিকল্পনা, না হলে অটোপাস

প্রকাশিত: ৯:২২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৮, ২০২০

বিদ্যালয়ে পাঠদানের পরিকল্পনা, না হলে অটোপাস
নিউজটি শেয়ার করুন

স্বাস্থ্যবিধি মেনে পাঠদানের পরিকল্পনা নিয়ে সারাদেশের প্রাথমিক বিদ্যালয় খোলার নির্দেশনা জারি করা হয়েছে। পরিকল্পনা অনুযায়ী পাঠদান সম্ভব না হলে প্রাথমিকের সব শ্রেণিতে অটোপাস বা শিক্ষার্থীদের সরাসরি উত্তীর্ণ করার লক্ষ্য রয়েছে।

 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ আকরাম-আল-হোসেন এমন তথ্য জানিয়েছেন।

 

তিনি বলেন, প্রত্যেক স্কুল পুনরায় খোলার পরিকল্পনা তৈরি করবে। মাস্ক বাধ্যতামূলক করার পাশাপাশি স্যানিটাইজারের ব্যবস্থা করবে। যদি কোনো বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যার বেশি হয়, তবে বিকল্পভাবে আনার ব্যবস্থা করতে হবে। তবে, চলতি বছর শ্রেণি মূল্যায়ন (ক্লাস পরীক্ষা) নেয়া সম্ভব না হলে সব শ্রেণিতে অটোপাসের সিদ্ধান্ত বিবেচনা করা হবে।

 

তিনি আরো বলেন, পরিস্থিতি স্বাভাবিক না হলে বিদ্যালয়গুলো খোলা সম্ভব হবে না। এতে পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করা সম্ভব নয়। তাই শিক্ষার্থীদের অটোপাস দিতে হবে। ফলে শিক্ষার্থীদের ক্ষতির সম্মুখীন হতে হবে না।

 

সাধারণত বছরের নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকেই প্রাথমিক ও মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা শুরু হয় যার ফলাফল ডিসেম্বরের মাঝামাঝি ঘোষণা করা হয়। তবে গত মার্চ মাস থেকে করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রার্দুভাবের ফলে চলতি বছরের শিক্ষা ক্ষেত্রের সব পরিকল্পনা বদলে গেছে। এখনো সরাসরি শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার অনুমতি দেয়া হয়নি। এরইমধ্যে পিইসি ও জেএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে।

 

গত বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের চূড়ান্ত নীতিমালা অনুযায়ী, এ অবস্থায় পরিস্থিতির উন্নতি হলে অক্টোবর বা নভেম্বরে প্রাথমিক বিদ্যালয়গুলোতে পাঠদান হবে। ডিসেম্বরে পরীক্ষা নেয়ার পরিকল্পনা করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে পাঠদান ও পরীক্ষা নেয়ার প্রস্তুতির জন্য বিদ্যালয়গুলোকে নির্দেশ দেয়া হয়েছে।

 

এদিকে, এরইমধ্যে সব মাধ্যমিক বিদ্যালয়গুলোতে জেএসসি পরীক্ষার বদলে স্ব স্ব স্কুলে মূল্যায়নের ভিত্তিতে শিক্ষার্থীদের উত্তীর্ণ করার নির্দেশনা পাঠানো হয়েছে। আর অন্যান্য শ্রেণির পাঠদান ও পরীক্ষার বিষয়ে শিগগিরই আন্তঃবোর্ড সিদ্ধান্ত নেবে।

 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ জিয়াউল হক বলেন, শ্রেণি মূল্যায়নের ব্যাপারে চার-পাঁচদিন পর আন্তঃশিক্ষা বোর্ডে সিদ্ধান্ত জানানো হবে। আর অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের স্কুলে মূল্যায়ন করে নবম শ্রেণিতে উন্নীত করা হবে।

 

অন্যদিকে এইচএইচসি পরীক্ষার ব্যাপারেও শিগগিরই চূড়ান্ত সিদ্ধান্ত জানানোর আভাসও দিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।


নিউজটি শেয়ার করুন

আমাদের ফেসবুক পেজ