বরিশাল

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রবর্তনের সিদ্ধান্ত

By admin

September 13, 2020

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

 

রোববার (১৩ সেপ্টেম্বর) বিকেল ৪টায় অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ৬৭তম সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন।

 

সিন্ডিকেটের সভা থেকে বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রবর্তনের নিমিত্তে এজন্য নীতিমালা প্রণয়নে চার সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটির আহ্বায়ক হলেন উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন।

 

কমিটির অন্য সদস্যরা হলেন বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) ড. অমিতাভ সরকার, বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহকারী অধ্যাপক সুপ্রভাত হালদার ও সদস্য সচিব বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দীন।

 

উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন বলেন, ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠার মধ্য দিয়ে বঙ্গবন্ধুর জীবন, কর্ম, রাজনৈতিক দর্শন, মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন বিষয়ক গবেষণা ও একাডেমিক কার্যক্রমকে এগিয়ে নেয়ার লক্ষে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সিন্ডিকেট সভায় চলমান মুজিববর্ষের মধ্যেই বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’র কার্যক্রম শুরুর আশাবাদ ব্যক্ত করা হয়।

 

এদিকে সব সিন্ডিকেট সদস্য এ উদ্যোগের জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করে সাফল্য কামনা করেন।