পদত্যাগের ঘোষণা দিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১০:২৪ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২৩

পদত্যাগের ঘোষণা দিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী
নিউজটি শেয়ার করুন

 

 

 বরিশাল, নবকন্ঠ ডেস্ক :: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন (৪২) পদত্যাগের ঘোষণা দিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়, আগামী মাসেই পদত্যাগ করতে যাচ্ছেন তিনি।বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) জেসিন্ডা নিজেই তার পদত্যাগের ঘোষণা দেন।

 

 

প্রধানমন্ত্রী হিসেবে লেবার পার্টির এ নেত্রী চলতি বছরের ৭ ফেব্রুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করবেন। আর ১৪ অক্টোবর নিউজিল্যান্ডের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।

 

 

এ সংক্রান্ত এক বিবৃতিতে জেসিন্ডা বলেন, আমার ভবিষ্যৎ বিবেচনা করার জন্য গ্রীষ্মের ছুটি বেছে নিয়েছিলাম। ভেবেছিলাম, এ সময়ের মধ্যে আমার যা যা প্রয়োজন, তা খুঁজে পাবো। কিন্তু দুর্ভাগ্যবশত পাইনি ও এমন পরিস্থিতিতে আমি যদি দায়িত্ব পালন অব্যাহত রাখি তাহলে তা দেশের জন্য ভালো হবে না।

 

 

মতামত জরিপ অনুসারে সাম্প্রতিক মাসগুলিতে তার অভ্যন্তরীণ জনপ্রিয়তা নতুন নিম্নে নেমে এসেছে। কিন্তু মিসেস আরডার্ন বলেছিলেন, পদত্যাগ করছেন না কারণ তিনি বিশ্বাস করেন যে লেবার নির্বাচনে জিততে পারবে না, তবে তিনি ভেবেছিলেন যে এটি হবে।

 

 

তিনি আরো বলেন, ‘আমি মানুষ, রাজনীতিবিদরাও মানুষ। আমরা যতক্ষণ পারি ততক্ষণ আমরা যা দিতে পারি। তারপর সময় ছিল এবং আমার জন্য, সময় এসেছে।’

 

 

২০২০ সালে দেশটির ৫৩তম জাতীয় নির্বাচনে ন্যাশনাল পার্টির প্রধান কলিন্সকে হারিয়ে দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসেন জেসিন্ডা আরডার্ন। ৩৭ বছর বয়সে ২০১৭ সালে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে বিশ্বের সর্বকনিষ্ঠ নারী সরকার প্রধান হওয়ার মাইলফলক অর্জন করেন জেসিন্ডা আরডার্ন।

 

 

তিনি করোনা মহামারি, ক্রাইস্টচার্চ মসজিদে হামলা ও হোয়াইট আইল্যান্ড আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের মতো জটিল পরিস্থিতির মধ্য দিয়ে নিউজিল্যান্ডের নেতৃত্ব দিয়েছেন। বিশেষ করে করোনাভাইরাসের বিপরীতে সফল ব্যবস্থাপনার কারণেই দ্বিতীয় মেয়াদে জয় পান জেসিন্ডা। সূত্র: বিবিসি


নিউজটি শেয়ার করুন

আমাদের ফেসবুক পেজ