করোনায় বিশ্বে ৭ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু

প্রকাশিত: ২:৩৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০২০

নিউজটি শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক : গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এখন পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত বিশ্বে কমপক্ষে ৭ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে।

 

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল তাদের নিজস্ব অনুসন্ধানের ভিত্তিতে এ তথ্য জানিয়েছে। তাদের তথ্য মতে, মেক্সিকোতে করোনাভাইরাসে প্রাণ হারিয়েছেন ১ হাজার ৩’শর বেশি স্থাস্থ্য কর্মী।

 

অ্যামনেস্টির অর্থনীতি এবং সামাজিক বিচার বিভাগের প্রধান স্টিভ ককবার্ন বলেন, নিজেদের কর্মক্ষেত্রে নিরাপদ থাকার অধিকার রয়েছে প্রত্যেক স্বাস্থ্যকর্মীর। এতো স্বাস্থ্যকর্মীর মৃত্যু মেনে নেওয়ার মতো ঘটনা নয়। তারা করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে গিয়ে এর চরম মূল্য দিচ্ছে।

 

মহামারি করোনা দীর্ঘদিন ধরে আমাদের সঙ্গে অবস্থান করছে উল্লেখ করে এই অ্যামনেস্টির কর্মকর্তা আরও বলেন, কোভিড-১৯ দিনের পর দিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকোতে তাণ্ডব চালাচ্ছে। আর আক্রান্তদের সেবা দিতে গিয়ে অনেক চিকিৎসক ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। স্বাস্থ্যকর্মীর মৃত্যু এগিয়ে রয়েছে এই তিনটি দেশে। তবে এখন দক্ষিণ আফ্রিকা এবং ভারতেও পরিস্থিতি খুবই খারাপ। তাই বিপত্তি এড়াতে দ্রুত ব্যবস্থা নেয়ার বিকল্প নেই।

 

তিনি বলেন, আক্রান্ত ও মৃত্যুর মিছিলে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র এগিয়ে রয়েছে। এই মৃত্যুর মিছিলে রয়েছে দেশটির ১ হাজার ৭৭ স্বাস্থ্য কর্মী। এছাড়া ব্রিটেনে ৬৪৯, ব্রাজিলে ৬৩৪, রাশিয়ায় ৬৩১ এবং ভারতে ৫৭৩ জন এ পর্যন্ত মারা গেছেন।

 

এই স্বাস্থ্যর্মীর মৃত্যুর পরিসংখ্যান কিছু বাড়তে এবং কমতেও পারে বলে উল্লেখ করেছে এই মানবাধিকার সংস্থাটি।


নিউজটি শেয়ার করুন

আমাদের ফেসবুক পেজ