ইউটিউব চ্যানেল নিবন্ধনের কথা ভাবছে সরকার

প্রকাশিত: ৯:১১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৮, ২০২০

নিউজটি শেয়ার করুন

দেশের আইনশৃঙ্খলা রক্ষার স্বার্থে ইউটিউবের স্থানীয় সব চ্যানেল নিবন্ধনের আওতায় আনার কথা ভাবছে সরকার। একইসঙ্গে চ্যানেলের কনটেন্ট নিয়ন্ত্রণ ও তদারকি করাও হবে।

 

মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভার কমিটির বৈঠকের পর কমিটির প্রধান মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক গণমাধ্যমকে এ তথ্য জানান।

 

বেলা সাড়ে ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত অনুষ্ঠিত ওই বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়। আ ক ম মোজাম্মেল হক বলেন, ইউটিউব ও ফেসবুক কর্তৃপক্ষকে ঢাকায় একটি অফিস খুলতে বলবে সরকার।

 

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, দেশের বড় কোনো ঘটনা সঠিকভাবে তদারকির প্রয়োজনে স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে একটি কমিটি গঠন হবে। দেশে বড় কোনো ঘটনা বা দুর্ঘটনা ঘটলে গোয়েন্দা সংস্থাগুলো এই সংক্রান্ত বিষয় এ কমিটির কাছে জমা দেবে।

 

বৈঠকে আলোচনায় উঠে আসে যে, ইউটিউব চ্যানেল খুলে সোশ্যাল নেটওয়ার্কে ইচ্ছেমতো কনটেন্ট ছেড়ে দেয়া হচ্ছে। প্রচলিত গণমাধ্যমের মতো চ্যানেলগুলোকে মনিটর না করায় এক ধরনের ঝুঁকি রয়েছে। তাই চ্যানেলগুলোকে নজরদারির আওতায় আনার প্রয়োজনীয়তার ওপর বৈঠকে জোর দেয়া হয়।

 

কমিটির প্রধান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানান, স্থানীয় ইউটিউব চ্যানেলগুলোকে নিবন্ধনের আওতায় আনার কথা ভাবা হচ্ছে। এছাড়া বৈঠকে রোহিঙ্গাদের ওপর নজরদারির জন্য তাদের ক্যাম্পে ২৪টি পর্যবেক্ষণ টাওয়ার স্থাপন করারও সিদ্ধান্ত হয়।

 

বৈঠকে আরো উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ভার্চুয়ালের মাধ্যমে বৈঠকে যুক্ত হন আইনমন্ত্রী আনিসুল হক, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী। এছাড়া পুলিশের আইজি বেনজীর আহমেদ, র‌্যাবের মহাপরিচালক, বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধি, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে অংশগ্রহণ করেন।


নিউজটি শেয়ার করুন

আমাদের ফেসবুক পেজ