আবুল হাসানাত আব্দুল্লাহ শঙ্কামুক্ত

প্রকাশিত: ৪:৩২ অপরাহ্ণ, অক্টোবর ১, ২০২০

নিউজটি শেয়ার করুন

 

হৃদরোগে আক্রান্ত পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন পরিবীক্ষণ কমিটির প্রধান ও সংসদ সদস্য আবুল হাসানাত আবদুল্লাহর এনজিওগ্রাম করার পর হৃদপিন্ডে দুটি রিং পরানো হয়েছে। আজ (০১ অক্টোবর) বৃহস্পতিবার সকালে ঢাকার স্কয়ার হাসপাতালে তার এ অপারেশন হয়। বর্তমানে তিনি পুরোপুরি শঙ্কা মুক্ত। তার সার্বক্ষণিক খোঁজখবর প্রধানমন্ত্রী রাখছেন।

 

হাসপাতালের চিকিৎসকদের বরাত দিয়ে এই তথ্য নিশ্চিত করেছেন আবুল হাসানাত আব্দুল্লাহর ব‌্যক্তিগত সহকারী খায়রুল বাশার। তিনি বলেন, স্যারের শারীরীক অবস্থা পর্যায়ক্রমে উন্নত হচ্ছে। চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী আরও চারদিন হাসপাতালে থাকার পর তিনি বাসায় ফিরবেন বলে আসা করা হচ্ছে।

 

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) রাত সোয়া ৮টার দিকে সংসদ ভবনের বাসভবনে অসুস্থ হয়ে পড়লে ৯টার দিকে তাকে ঢাকার স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়।

 

হাসানাত আবদুল্লাহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুফাতো ভাই এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে। তিন ছেলে ও এক মেয়ের জনক। তার ছেলে বরিশাল মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বর্তমানে বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র।

 

দক্ষিণাঞ্চলে আওয়ামী লীগের অভিভাবক হিসেবে খ্যাত হাসানাত ১৯৪৪ সালে জন্মগ্রহণ করেন। তার বাবা শহীদ আবদুর রব সেরনিয়াবাত ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মন্ত্রিসভার সদস্য হিসেবে ভূমি প্রশাসন, ভূমি সংস্কার এবং বন্যা নিয়ন্ত্রণ, পানি সম্পদ ও বিদ্যুৎ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। আবদুর রব সেরনিয়াবাতকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে হত্যা করেছিল। সেদিন তার মা, সহোদর এবং জ্যেষ্ঠ সন্তানকেও হত্যা করেছিলো ঘাতকরা।

 

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বৃহত্তর বরিশাল অঞ্চলে মুজিব বাহিনীর প্রধান ছিলেন আবুল হাসানাত আবদুল্লাহ। ১৯৭৩ সালে বরিশালে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি অধুনালুপ্ত বরিশাল পৌরসভারও চেয়ারম্যান ছিলেন। ১৯৯১ ও ১৯৯৬ সালে বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

 

২০০০ সালের ২৬ জুন তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হন। হাসনাত আবদুল্লাহ ১৯৯৬ থেকে ২০০০ পর্যন্ত জাতীয় সংসদের চিফ হুইপ ছিলেন। ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে হাসনাত আবদুল্লাহ তৃতীয়ও বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৮ সালের ১৮ জানুয়ারি তিনি পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক (মন্ত্রী পদমর্যাদা) মনোনীত হন। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরে নির্বাচনে বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) আসন থেকে চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

 

তার অসুস্থতার খবর ছড়িয়ে পড়লে স্থানীয় রাজনৈতিক, সামাজিক, ধর্মীয় সংগঠনের উদ্যোগে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। এর আগে ১৭ জুন হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন হাসানাত আব্দুল্লাহর সহধর্মীনী, বীর মুক্তিযোদ্ধা শহীদ জননী সাহান আরা বেগম।

 


নিউজটি শেয়ার করুন

আমাদের ফেসবুক পেজ