অর্থনৈতিক কূটনীতি জোরদার করতে হবে

প্রকাশিত: ৯:৩৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০২০

অর্থনৈতিক কূটনীতি জোরদার করতে হবে
নিউজটি শেয়ার করুন

 

দেশকে অর্থনৈতিকভাবে স্বনির্ভর করতে অর্জনের জন্য ব্যবসা-বাণিজ্য প্রসার ঘটানোর কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জন্য অর্থনৈতিক কূটনীতি জোরদার করতে কূটনীতিকদের প্রতি আহ্বান জানান তিনি।

 

২৫ সেপ্টেম্বর, শুক্রবার জাতিসংঘ অধিবেশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংলায় ঐতিহাসিক ভাষণের ৪৬ বছর পূর্তি এবং ফরেন সার্ভিস একাডেমি ভবন উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এই আহ্বান জানান প্রধানমন্ত্রী। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি অনুষ্ঠানে যুক্ত হন।

 

এ সময় শেখ হাসিনা বলেন, কূটনীতি এখন অর্থনৈতিক কূটনীতিতে রূপ নিয়েছে। এখন দেখতে হবে কীভাবে দেশের বাণিজ্য ও ব্যবসা সম্প্রসারণ করা যায়। একই সঙ্গে সবার সাথে সুসম্পর্ক বজায় রেখে অর্থনৈতিক স্বনির্ভরতা ও উন্নয়ন অর্জন করা যায় এবং পারস্পরিক সহযোগিতায় শান্তি ফিরিয়ে আনা যায়। এভাবে কূটনীতি চালিয়ে যেতে হবে বলে নির্দেশ করেন তিনি।

 

তিনি আরো বলেন, বর্তমানে বিশ্বে বাংলাদেশের কূটনৈতিক মিশনের দায়িত্বও বদলে গেছে। এখন এটি রাজনৈতিক কূটনীতি নয়, বরং অর্থনৈতিক কূটনীতি।

 

এ সময় নগরীর বেইলি রোড এলাকার সুগন্ধায় ফরেন সার্ভিস একাডেমির নতুন ভবন উদ্বোধন করেন তিনি। এছাড়াও মুজিব বর্ষ উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত দুটি বইয়ের প্রচ্ছদও উন্মোচন করেন প্রধানমন্ত্রী।

 

জাতিসংঘে বঙ্গবন্ধুর ঐতিহাসিক বাংলা ভাষণ স্মরণে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্র মন্ত্রণালয় এই অনুষ্ঠানের আয়োজন করে। ১৯৭৪ সালের এ দিনে সাধারণ অধিবেশনে প্রথম বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই বক্তব্য তিনি বাংলাতেই দিয়েছিলেন।

 

এই অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। আলোচনা সভায় বক্তব্য দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পো।


নিউজটি শেয়ার করুন

আমাদের ফেসবুক পেজ